ক্যারিয়ার কুরিয়ার ( প্রমিত বাংলায়, চাকরির বিজ্ঞপ্তি বলা যেতে পারে)

 

বর্তমানে আমি যে ৩টি কোম্পানীতে বিজনেস ফিলোসফি সার্ভিস দিচ্ছি তার অন্যতম weDevs; উৎসাহীদের জন্য ওয়েবসাইট লিংক এবং ফেসবুক পেজ লিংক দিয়ে রাখি

https://wedevs.com/
https://www.facebook.com/weDevs/

যাদের উৎসাহ আরেকটু বেশি, তাদের জন্য কোম্পানীটি সম্পর্কে কয়েকলাইন গল্প শোনাই। একলাইনে বললে এটা ওয়ার্ডপ্রেস ভিত্তিক একটা সফটওয়্যার কোম্পানী যারা বিভিন্ন প্লাগ ইন ডেভেলপ করে। দেশের মার্কেটে তেমন পরিচিত না হলেও গ্লোবালি ওয়ার্ডপ্রেস কমিউনিটিতে weDevs ইতিমধ্যেই স্বকীয় অবস্থান অর্জন করেছে। গুগলিং করলেই এর সম্পর্কে আরো অনেক কিছুই জানা যাবে।

এবার গল্পের ২য় ধাপে আসি। এতো প্রমিজিং একটা কোম্পানীর মূল উদ্যোক্তাদের বয়স ৩০ এর আশপাশে বিচরণ করছে। তারেক ভাই এবং নিজাম ভাই, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিএসই গ্রাজুয়েট, রাজশাহীতে থাকাকালেই তারা কোম্পানী খুলেছিলো; গ্রাজুয়েশন শেষে ২০১৩ এর দিকে তারা ঢাকায় চলে আসে। শুরুতে অফিস ছিলো ধানমন্ডিতে, বর্তমানে মিরপুর ডিওএইচএস এ সাগুফতা গেটের সাথের বিল্ডিংয়েই চলছে অফিসিয়াল কার্যক্রম। যেহেতু নিজেদের বয়স কম, কোম্পানীতেও তারুণ্যের উদ্যম-উদ্দীপনাকেই সিম্বল হিসেবে ধারণ করার প্রয়াস লক্ষ্য করেছি তাদের মধ্যে। আমি অফিসটাকে এক বাক্যে উপস্থাপন করি এভাবে-‘ইনফরমাল কিন্তু ইফেক্টিভ ওয়ার্ক ইনভায়রনমেন্ট’

আমি তাদের সাথে কীভাবে যুক্ত হলাম?

অন্যরকম গ্রুপ অধ্যায় সমাপ্তির পর আমি ‘হিউম্যান ল্যাব’ নামে একটি বিজনেস ফিলোসফি (ম্যানেজমেন্ট কনসালটেন্সি ফার্ম, এ সংক্রান্ত ধারণা যাদের কম তারা Mckinsey and Company, BCG লিখে গুগল করলেই একটা সম্যক ধারণা পাবেন আশা করছি) বিষয়ক কোম্পানী খুলবার উদ্যোগ নিই। এখনো যেহেতু হিউম্যান ল্যাব শিশুদশায় রয়েছে, তাই বর্তমানে আমি একাই সপ্তাহে ১দিন করে বিভিন্ন স্টার্ট আপ আর মিডিয়াম এন্টারপ্রাইজে বিজনেস ফিলোসফি সার্ভিস দিচ্ছি। তারই পরম্পরায় weDevs এর সাথে সম্পৃক্ত হওয়া।

কোম্পানী পরিচিত এবং আনুষঙ্গিক আলোচনা শেষ। এবার চাকরি-বাকরি বিষয়ে বলি। অন্তত ৪টি পজিশনে weDevs এ উৎসাহী এবং গ্রোথ মাইন্ডসেট সম্পন্ন টিম মেম্বার নিয়োগ দেয়া হবে। পর্যায়ক্রমে সেগুলো বলি:

১. এইচআর:
আপানার উদ্দেশে ৩টি প্রশ্ন করতে চাই: এর অন্তত ২টি উত্তর হ্যাঁ হলে, হয়তোবা weDevs এর এইচআর ডিপার্টমেন্টে কাজ করার জন্য আপনি উপযুক্ত।

প্রশ্ন১: বলার চাইতে শুনতে বেশি পছন্দ করেন?
প্রশ্ন২: আপনার চিন্তাভাবনার সাথে পরিচিত গণ্ডির বেশিরভাগ মানুষের ভাবনাই মিলে না এবং সে কারণে তারা উপহাস করে?
প্রশ্ন৩: ফিকশনের চাইতে ননফিকশন বই পড়তে বেশি ভালো লাগে?

শর্ত শেষ, যদি উত্তর হ্যাঁ হয়, তবে প্রতিটির সপক্ষে অন্তত ৩টি স্পেসিফিক কেস বা ইনসিডেন্স উল্লেখ করে ইমেইল করুন
career@wedevs.com

সম্মানির বিষয়েও স্বচ্ছতা বজায় রাখা জরুরী। আপনার যোগ্যতা মূল্যায়ন সাপেক্ষে সর্বনিম্ন ৩০ হাজার থেকে সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত সম্মানির বাজেট রাখা আছে। আমার ধারণা, সম্মানির রেঞ্জটা যথেষ্ট সম্মানজনক। আপনার ধারণা কী, তা অবশ্য জানি না।

২. গ্রোথ হ্যাকিং মার্কেটিং:
বাংলাদেশের কোম্পানীগুলোতে গ্রোথ হ্যাকিং মার্কেটিং শব্দটা কতখানি পরিচিত আমি কিছুটা সংশয়ী সে ব্যাপারে, তবে গত বছর বই মেলায় মুনির হাসান ভাই এ বিষয়ে একটা বই লিখেছেন, সেই ভরসায় কিছুটা আশা নিয়ে রেখেছি, এর সাথে কারো কারো পরিচিতি থাকতেও পারে। মুনির হাসানের বইয়ের একটা রিভিউ লিখেছিলাম, আপনাদের সুবিধার্থে সেই লিংকটা এখানে দিয়ে রাখি:

স্লাইডিং এক্রোস গ্রোথ হ্যাকিং…

এছাড়া, Growth Hack লিখে গুগল করলেও কনসেপ্ট বোঝার ক্ষেত্রে সহায়ক হবে। এই পোস্টে আমরা ৪ জন নতুন টিম মেম্বার নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

সম্মানি: সর্বনিম্ন ২৫ হাজার, সর্বোচ্চ ৩০ হাজার। তবে যোগ্যতাভেদে রেঞ্জটা ফ্লেক্সিবল হতে পারে।

আপনার করণীয়: গ্রোথ হ্যাকিং নীতি প্রয়োগ করে, এই চাকরির বিজ্ঞপ্তি থেকে কীভাবে কমপক্ষে ৪১জন প্রার্থীকে আবেদনে উৎসাহী করা যায়, সে সংক্রান্ত স্ট্র্যাটেজি ইংরেজিতে লিখে ইমেইল করুন:
career@wedevs.com

৩. কনটেন্ট রাইটার:
নিচের ৩টি প্রশ্নের অন্তত ২টির উত্তর যদি হ্যাঁ হয়, কেবলমাত্র তাহলেই কনটেন্ট রাইটার হিসেবে আবেদন করতে পারেন। প্রসঙ্গত, সকল কনটেন্ট লিখতে হবে ইংরেজিতে।

প্রশ্ন১: আপনি কি স্কুল জীবন থেকেই নিয়মিত লেখালিখি করেন অথবা ব্লগস্পটে আপনার নিজস্ব ব্লগ একাউন্ট আছে?
প্রশ্ন২: কোনো পোর্টাল বা ইংরেজি সংবাদপত্রে আপনার লেখা কি প্রকাশিত হয়েছে কখনো?
প্রশ্ন৩: লেখালিখি সংক্রান্ত কোনো প্রতিযোগিতায় আপনি কি অন্তত ২-৩ বার পুরস্কার জিতেছেন?

শর্তপূরণ সাপেক্ষে ‘How I explore into writing’ শিরোনামে একটি নিবন্ধ লিখে ইমেইল করুন career@wedevs.com

সম্মানি: যোগ্যতা সাপেক্ষে সর্বনিম্ন ২০ হাজার থেকে সর্বোচ্চ ৩১ হাজার টাকা।

৪. রেগুলার মার্কেটিং:

আপনার জন্য ৩টি প্রশ্ন, কোনোরকম গুগলিং ছাড়া নিজস্ব বিবেচনাবোধ থেকে মৌলিক উত্তর দিতে হবে।

প্রশ্ন ১: What is called Strategy? What is tactics? How do they differ from each other?
প্রশ্ন২: Explain the difference between decision making and decision taking
প্রশ্ন৩: Write down a psychic analysis of Cricketer Soumya Sarker.

সম্মানি: যোগ্যতা সাপেক্ষে সর্বনিম্ন ২৩ হাজার, সর্বোচ্চ ৩০ হাজার টাকা। তবে বিশেষ ক্ষেত্রে পরিমাণটা ফ্লেক্সিবলও হতে পারে। প্রশ্নগুলোর উত্তর লিখে ইমেইল করুন career@wedevs.com

আবেদনের সর্বশেষ সময়, ১৯ আগস্ট, ২০১৮ রাত ১১টা ৪১ মিনিট।

ইমেইলের সাবজেক্টলাইনে আপনার কাংখিত পোস্টটি উল্লেখ করুন। সিভি পাঠানোর কোনোই প্রয়োজন নেই।

অস্তিত্ব বিশুদ্ধ হোক

Share your vote!


Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid