হিউম্যান ল্যাব ( মৌন মানুষ মানসে)

 

জুলাই থেকে শুরু করে আগস্টের ২য় সপ্তাহ পর্যন্ত কেটে গেলো ৬ষ্ঠ বইয়ের কনটেন্ট আউটলাইন সাজাতে। ৬ষ্ঠ বইয়ের মূল আলোচ্য বিষয় ‘বিজনেস ফিলোসফি’। ইংরেজি ভাষায় লেখা বিজনেস ফ্যাবল বা ফিকশনের সংখ্যা অগণিত। আমার বইটিকে সেই শ্রেণিতে ফেলা উচিত হবে না। এটা অনেকটাই কন্ট্রোল মেকানিজমের গূঢ় এবং আরোপিত কিছু ধারণাকে ভিত্তি করে মৌলিক হাইপোথিসিস দাঁড় করানোর চেষ্টা।

হিউমার আমার অন্যতম শীর্ষ আগ্রহের জায়গা। বিজনেস ফিলোসফি শুনলে কাঠখোট্টা একটা বইয়ের কল্পনা মনোজগতে চলে আসা সঙ্গত। আমি সিদ্ধান্ত লিখেছি গভীর হাইপোথিসিসগুলো হিউমার টোনে লিখবো। বিজনেসের সাথে হিউমার; কম্বিনেশনটা অপ্রচলিত লাগতে পারে যে কারোর কাছেই। নামহীন বইতে সর্বপ্রকার এডিট এড়িয়ে গিয়েছিলাম, ‘র’ ফ্লেভার বজায় রাখার জন্য এটা দরকার ছিলো। চলতি বইতে অতি অবশ্যই সম্পাদনা করা হবে।

বিজনেস ফিলোসফি সংক্রান্ত আমার হাইপোথিসিসগুলোকে ৪টি মূল অধ্যায়ে বিভক্ত করেছি। প্রতিটির অধীনে থাকবে অনেকগুলো উপঅধ্যায়।

এই বইয়ের পাঠক কারা আসলে? বিজনেস শব্দের উপস্থিতির দরুণ বইয়ের পাঠকশ্রেণি সীমাবদ্ধ হওয়ার আশঙ্কা করতে পারে অনেকে। তবে আমি মনে করি ক্রিটিকাল থিংকিংয়ে আগ্রহী যে কোনো আনকনভেনশনাল মানুষের জন্যই এই বইয়ে ভাবনার খোরাক থাকবে পর্যাপ্ত।

ওয়ার্ডপ্রেসভিত্তিক কোম্পানী উইডেভস এর সিওও নিজাম ভাইয়ের সাথে মৌখিক আলোচনা হয়েছে বইটিকে তারা ইংরেজিতে রূপান্তরিত করে গ্লোবাল কমিউনিটির কাছে পৌঁছানোর উদ্যোগ নিবে। বাংলাদেশের স্টার্ট আপ বা মিডিয়াম এন্টারপ্রাইজের উদ্যোক্তাদের পড়ার অভ্যাস না থাকলেও বাইরের দেশের অনেক উদ্যোক্তাই বইটা পড়তে আগ্রহী হবে হয়তোবা। তবে দেশী উদ্যোক্তাদেরও এটা পড়া উচিত। ঔচিত্যবোধ অবশ্য আরোপিত ধারণা। সেদিকে না যাই বরং।

বইয়ের নাম রাখা হয়েছে হিউম্যান ল্যাব, যার উপশিরোনাম ‘মৌন মানুষের মানসে’। ১ মাসের চিন্তা-ভাবনা শেষে বইয়ের প্রাথমিক যে আউটলাইন পেয়েছি সেটা উল্লেখ করছি। আমি ১০৯% নিশ্চিত, লেখা শুরু করার পর এই আউটলাইনের কমপক্ষে ৮৯% পরিবর্তিত হয়ে যাবে। পাপড়ি ক্যারেক্টারকে সাজানোর নিমিত্তে আউটলাইনের খসড়া অত্যাবশ্যক হয়ে উঠেছিলো। লেখা শুরু হলেই চিন্তা স্বীয় সৌকর্যে ছুটে চলবে উৎকর্ষপানে।

আউটলাইনটা দেখে নেয়া যাক:

প্রারম্ভিকা: ‘বিজনেস ফিলোসফি’ এর ভেতর-বাহিরে

অধ্যায়১- মিথসমূহ:
১. সফলতা মিথ
২. লিডারশিপ মিথ
৩. আইডিয়া মিথ
৪. বিজনেস ডিল মিথ (মিটিং মিথ)
৫. আনুগত্য বা লয়্যালটি মিথ (সিন্ডিকেট/ মনের বাঘ মিথ)
৬. প্রফেশনালিজম মিথ
৭. কেপিআই মিথ (প্রোডাক্টিভিটি মিথ)
৮. বিজনেস ফ্যাবল বই মিথ
৯. ব্যস্ততা মিথ
১০. নেটওয়ার্কিং মিথ
১১. ইনভেস্টর মিথ

অধ্যায়২- এক্সপ্লোর:
১.ডিসিসন মেকিং
২. বিজনেস ডিকশনারি (কান্ট্রি কালচার, ম্যাস পপুলেশন সাইকোলজি, কাস্টমাইজড স্ট্যাটিসটিক্স)
৩. মাইক্রো বনাম ম্যাক্রো ম্যানেজমেন্ট
৪. গ্রোথ প্যারামিটার
৫. থ্রিডি ইফেক্ট
৬. ইউনিকনেস ইলিউশন
৭. ইগো ম্যানেজমেন্ট
৮. বিজনেস এথিক্স
৯. প্লেবুক

অধ্যায়৩- ইনভেলপ:
১.ডাটা
২. ইফিশিয়েন্সি ম্যাক্সিমাইজেশন
৩. রিক্রুটমেন্ট
৪. ট্যালেন্ট নারচারিং
৫. পাইপলাইন
৬. কালচার
৭. ফ্যামিলি এন্টারপ্রাইজ
৮. বিজনেস ক্লাব
৯. ক্রাইসিস
১০. কনভারসন ল্যাব
১১. মূল্যায়ন রেলগাড়ি

অধ্যায়৪- এক্সপ্রেসন:
১.কী, কীভাবে< কেন
২. বিগার বক্স প্যাটার্ন
৩. মেমরি ক্রিয়েট
৪. নেগোশিয়েট লুপ
৫. ওভারহাইপড প্রফিট
৬. কাস্টমার ক্লাব
৭. এলামনাই ক্লাব
৮. লোকসান টার্গেট
৯. বোকার স্বর্গনীতি
১০. আলস্য রাজনীতি
১১. বিন্যাস/সমাবেশ/ সম্ভাব্যতা

পরিশেষ: ব্যাঙ উপপাদ্য

কিছুদিন আগে আদর্শ প্রকাশনীর মাহবুব ভাই বাসায় এসেছিলেন। আমার বই ৩০০ কপিও বিক্রি হয় না জেনেও বিজনেস ফিলোসফি বিষয়ক বইটা প্রকাশে তিনি আগ্রহ ব্যক্ত করেছেন। তবে এই বইয়ের কলেবর কতখানি হবে, কিংবা কবে শেষ হবে- কোনো ব্যাপারেই ধারণা নেই এখনো। আমার অনুমান, সর্বনিম্ন ৩১১, সর্বোচ্চ ৫৮৯ পৃষ্ঠা হবে ব্যাপ্তি। প্রেম, পাপড়ি, পরিশুদ্ধি, প্রস্তাব, প্রকাশ, প্রস্থান সবকিছু ঘুরপাক খেতে থাকুক মননের গহীনে……

Share your vote!


Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid