ইন্টারভিউ ৭৯ ঘণ্টা!

তেতুলিয়া পরিবহন আরোহী অফিসগামী আমার মাথায় আজ হুট করেই একটা প্রশ্ন এলো; জানি না এত প্রশ্নের সোর্স কী, সম্ভবত ৩১৭৯ সংখ্যাটাই ক্রমাগত প্রশ্ন করে আমাকে উদ্দীপ্ত করে।
প্রশ্নটা হলো, গত ১৯ বছরে আমি প্রায় ৩০০০এর কাছাকাছি মানুষের ইন্টারভিউ নিয়েছি, এর মধ্যে দীর্ঘতম ইন্টারভিউয়ের ব্যাপ্তি কতক্ষণ ছিলো? স্মৃতি পর্যালোচনা করে বের করলাম ২০১২ সালে রাজশাহীতে একটি ইন্টারভিউ নিয়েছিলাম, যেটা সমাপ্ত হয়েছিল রাত ৩টার সময়, যা প্রায় ৭ ঘন্টার মতো। এটাই এযাবতকালে আমার দীর্ঘতম ইন্টারভিউ। তখন ৩১৭৯ এর সম্পূরক প্রশ্ন, সর্বশেষ ৬ বছরে তাহলে কী করলে, নিজেকে যাচাই করার চ্যালেঞ্জ জাগে না, মানে তুমি কি টানা ৫-৬দিন ধরে ইন্টারভিউ নিতে পারবে?

বাসে বসে থাকার সময়টাতে এই প্রশ্নের যথার্থ উত্তর পাইনি। অফিসে ঢোকার পর থেকেই চনমনে বোধ করি, এবং নিশ্চিত হই ৬ দিন ধরে ইন্টারভিউ নেয়াটা আমার নিজের লিসেনিং কোয়ালিটি, পর্যবেক্ষণ আর বিশ্লেষণী ক্ষমতার চূড়ান্ত পরীক্ষা। এতক্ষণ ধরে প্রশ্ন করার মতো কৌতূহলী ক্ষমতা কি আমি ২৫ বছর ধরে মানুষ পর্যবেক্ষণ খেলায় নিয়োজিত থেকে অর্জন করতে পেরেছি? ২৫ বছরের লারনিংটা এবার পরখ করে দেখাই যাক তবে।

পৃথিবীর দীর্ঘতম ইন্টারভিউয়ের ব্যাপ্তি সম্পর্কে ধারণা নেই, তবে ৬ দিনব্যাপী এই ইন্টারভিউটা ৭৯ ঘন্টা চলবে, প্রাথমিকভাবে এটাই মূল টার্গেট। শুধুমাত্র ইন্টারভিউ নিয়ে পৃথিবীতে সত্যিই কেউ কি এত বছর লেগে আছে? সেক্ষেত্রে ৭৯ ঘন্টা যদি রেকর্ড হয়ে যায়, ভালোই তো!
তবে রেকর্ড-ফেকর্ড নয়, আমার এই কাজের ভিশন আত্ম অন্বেষণ প্রক্রিয়ায় নিজের ফিলোসফিকাল বিবর্তনটা যাচাই করা যাতে আরো গভীর চিন্তা আর প্রখর কল্পনা করতে পারি!
এই ইন্টারভিউয়ের টাইমলাইন নির্ধারণ করেছি ১৭ ই ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত। ২২ ডিসেম্বর ১৭ ঘন্টা, বাকি ৫ দিন মিলিয়ে ৬২ ঘন্টা। আমি অফিসে যাই, বাসে চড়ি বা বাসায় থাকি, পুরো সময় ইন্টারভিউ নেয়া মানুষটি আমার সাথে থাকবে। প্রতিদিন তার জন্য থাকবে একটি বই, তার পছন্দমতো।

কিন্তু এত দীর্ঘ সময় ধরে ইন্টারভিউ দেয়ার মতো স্ট্যামিনা বা উদারতা রাখে কে? সেটাই প্রশ্ন, আর এজন্যই পোস্ট লেখা। পরিচিত, অপরিচিত মিলিয়ে ১৭ থেকে ৩৭ বছর বয়সসীমার যে কোনো পুরুষ প্রার্থী আমার এই প্রশ্নমানুষ সংক্রান্ত কমিটমেন্ট পূরণ করে ২২ ডিসেম্বর দিনটিকে একটি অদ্ভুত এবং ব্যতিক্রমী চিন্তার দিনে রূপান্তরিত করতে সহায়ক হবেন এটুকু প্রত্যাশা রাখাই যায় বোধহয়।
এই প্রকল্পে অংশ নিয়ে এত দীর্ঘসময় ইন্টারভিউ দিতে চাওয়া তরুণ বা ত্রিশ পেরুনো আন্তরিক মানুষটিকে ছোট্ট একটি ইমেইল করতে হবে himalay777@gmail.com এ। তার আগে নিশ্চিত হয়ে নিন টানা ৬দিন ৭৯ ঘন্টা সময় একটি তুলনা অযোগ্য সাইকোলজিকাল জার্নির মধ্য দিয়ে যাবেন কিনা।

প্রশ্নমানুষ হারায় না, বেঁচে থাকে সে অদেখা নিয়তি হয়ে অচেনা অর্ধচেনা মানুষের উচ্ছ্বাসপূর্ণ পরিবর্তিত চেহারায়।

Share your vote!


Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid