লেখালিখিতে কর্মসংস্থান, থাকছে রিসার্সও

ফেসবুকের যে কোনো লেখা সাধারণত প্রথম ২-৩ লাইনের মধ্যেই মূল বক্তব্য ক্লিয়ার করে দেয়। মোবাইল স্ক্রল করে পড়া এবং ধৈর্যহীনতার কারণে দীর্ঘ পোস্ট পড়ার ক্ষেত্রে আগ্রহী মানুষের সংখ্যা বরাবরই কম। তাই মূল প্রসঙ্গটা এখনই ব্যক্ত করি (যদিও দীর্ঘ পোস্ট একটা চমৎকার ফিল্টারিং প্রসেস আদতে)।

চাকরি ১:
লেখালিখিকে ক্যারিয়ার হিসেবে নিতে সংকল্পবদ্ধ ৭ জন মানুষ খুঁজছি আমরা।
আমাদের অফিস মিরপুর ১০ (ফলপট্টির গলি)। প্রতিষ্ঠানের নাম অন্যরকম ইলেকট্রনিক্স।
যেহেতু ক্যারিয়ার শব্দটি উল্লেখ করেছি, সম্মানি বা বেতন কত, এই প্রসঙ্গের অবতারণা অবধারিত। যেহেতু ৭ জনের প্রত্যেকের যোগ্যতা এবং দক্ষতা সমান না হওয়াই স্বাভাবিক, মূল্যায়নের ক্ষেত্রেও পার্থক্য থাকা যৌক্তিক। আমরা তাই সম্মানীর ক্ষেত্রে একটি সীমা নির্ধারণ করেছি:

সর্বনিম্ন ১১ হাজার, সর্বোচ্চ (প্রস্তাবিত) ২০ হাজার টাকা।
(তবে এক্সেপশনালি ট্যালেন্টেড লেখকের ক্ষেত্রে সম্মানি বাড়তেও পারে ক্ষেত্রবিশেষে)

লিখতে হবে মূলত ইমেইল, ব্লগ, বিজ্ঞাপন, ফেসবুক পেজের জন্য পোস্ট। গল্প-কবিতা লেখার যোগ্যতা অবশ্যই বিশেষ প্রতিভা, তবে আমরা মূলত এনালাইটিক এবং কমিউনিকেটিভ ল্যাঙ্গুয়েজে লিখতে পারঙ্গম মানুষদেরই খুঁজছি।

এটা কোনো ফ্রিল্যান্সিং বা পার্ট টাইম চাকরির অফার নয়, ফুল টাইম চাকরিতে যেমন নিয়মিত অফিস করতে হয়, এটাও অবিকল তা-ই। একারণে অধ্যয়নরত শিক্ষার্থীদের আবেদনে প্রবলভাবে নিরুৎসাহিত করা হচ্ছে।

আমি সারাজীবনে কোনোদিনই সিভি দেখিনি, ভবিষ্যতে দেখারও কণাপরিমাণ ইচ্ছা নেই। পুরো বিজ্ঞপ্তিটি পড়ার পর যদি মনে করেন লেখালিখিতেই ক্যারিয়ার গড়বেন, তাহলে নিচের ৩টি প্রশ্নের উত্তর লিখে ইমেইল করুন himalay777@gmail.com এ, এটাই আপনার সিভি হিসেবে কাজ করবে। উত্তর পাঠানোর শেষ সময় ১৯ অক্টোবর, ২০১৭, রাত ১১টা ৪৭ মিনিট পর্যন্ত।

প্রশ্ন১: ৭৯ টি শব্দের মাধ্যমে প্রমাণ করুন আপনি এই কাজের জন্য উপযুক্ত। (শব্দসংখ্যা কম-বেশি হতে পারবে না কোনোক্রমেই)

প্রশ্ন২: ‘বাচ্চাকে সময় দিন’ এই থিমে একটি নিবন্ধ লিখলে তার জন্য ৩টি যথার্থ শিরোনাম কী হতে পারে? সেরা শিরোনামটি বাছাই করুন এবং বাকি ২টির তুলনায় এটি কেন শ্রেয়, ব্যাখ্যা করুন।

প্রশ্ন৩: বন্ধুর কাছ থেকে ধার নেয়া বই আর ফেরত দেবেন না, এই থিমে ৪৪৩ শব্দের মধ্যে একটি ইমেইল লিখুন।

চাকরি ২: রিসার্স, এনালাইসিসে ক্লান্ত বোধ করেন না এবং এর মাধ্যমেই ক্যারিয়ার গড়ে তুলতে চান এমন ২ জন মানুষকেও ভীষণভাবে প্রয়োজন।

এক্ষেত্রে সোসিওলজি, এনথ্রোপলজি, সোস্যাল স্টাডিজ, আই ই আর, চাইল্ড কেয়ার প্রভৃতি ব্যাকগ্রাউন্ডের মানুষদের কিছুটা অগ্রাধিকার দেয়া হতে পারে, তবে আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি যে কোনো চিন্তাশীল ও যুক্তিমনস্ক মানুষই রিসার্স, এনালাইসিসে প্রচণ্ড আনন্দ পান, ব্যাকগ্রাউন্ড খুব তাৎপর্যপূর্ণ কিছু নয়।
রিসার্স আসলে কী নিয়ে? সেটা ধরাবাধা উপায়ে বলে দেয়া সম্ভব নয়, এবং তার চাইতেও জরুরী হলো, সংবেদনশীল মানুষের জন্য বিষয় আশয় তেমন মূখ্যও নয়, তাদের যে কোনো কিছু পর্যালোচনা করতে, কোনো কিছু নিয়ে বিস্তারিত পড়াশোনা করতে, ঘাঁটাঘাটি করতেই ভালো লাগে।

ফেসবুকসূত্রে এমন মানুষ পাওয়া যাবে কিনা এ নিয়ে আমি কিছুটা সন্দিহান হলেও চেষ্টা একটা চালিয়ে দেখা যেতে পারে।

সম্মানি: উপরের বিজ্ঞপ্তিতে যে রেঞ্জের উল্লেখ আছে, এখানেও তা-ই।

আপনার জন্য ৩টি প্রশ্ন:
১. আপনি এখনো পর্যন্ত যতজন মানুষের বায়োগ্রাফি পড়েছেন তার মধ্যে ২ জনের জীবনযাত্রা নিয়ে তুলনামূলক একটি স্টাডি ফ্রেমওয়ার্ক তৈরি করুন।

২. ঢাকা শহরে শপিংমল সংখ্যা বৃদ্ধির নেপথ্য কারণ অনুসন্ধান করে উপযুক্ত রেফারেন্স সহ একটি রিপোর্ট লিখুন।
৩. আপনার পড়া ৪৭টি বইয়ের নাম লিখুন, এবং এর মধ্য থেকে বেস্ট ইলেভেন গঠন করুন। এতো বইয়ের ভিড়ে এই ১১টিকেই কেন বেছে নিলেন, ব্যাখ্যা করুন।

ইমেইল করার সর্বশেষ সময় ২৩ অক্টোবর, ২০১৭, রাত ১১টা৪৭ পর্যন্ত।

আবারো বলছি, এটা কোনো পার্ট টাইম চাকরি নয়। তাই অযাচিত প্রশ্নে ইনবক্স ভরতি না করার অনুরোধ রইলো। আপনাদের ইমেইলের প্রত্যাশায়।

Share your vote!


Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid